1. [email protected] : Admin :
পাসপোর্ট কমপ্লেক্সে ইতালির প্রবাসীরা সমাধান খুঁজছেন রাষ্ট্রদূত - Welcome
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

পাসপোর্ট কমপ্লেক্সে ইতালির প্রবাসীরা সমাধান খুঁজছেন রাষ্ট্রদূত

  • টাইম আপডেট : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১৪৮ কত বার দেখা হয়েছে

ওমান, মালয়েশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পাসপোর্ট জটিলতায় ভুগছেন প্রবাসী বাংলাদেশিরা। ইউরোপের দেশ ইতালিতেও হাজার হাজার বাংলাদেশি পাসপোর্ট সমস্যায় ভুগছেন। তারা এই সমস্যার সমাধান না করলে তা বৈধ বা বেআইনি হয়ে যাবে। এসব বাংলাদেশিরা তাদের পাসপোর্টের বয়স সংশোধনের জন্য প্রতিদিন দূতাবাসের কাছে আবেদন জানাচ্ছেন।

গত ১৫ মে পাসপোর্টে বয়স সংশোধন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, বয়স সংশোধনের জন্য রোমে বাংলাদেশ দূতাবাস চেষ্টা চালিয়ে যাচ্ছে। পাসপোর্ট সংশোধনের মেয়াদ শেষ হয়েছে ২৬ এপ্রিল।

সময়সীমা বাড়ানো হবে কিনা জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, পাসপোর্টে বয়স সংশোধনের আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানিয়ে দূতাবাস থেকে ইতিমধ্যে মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। সমস্যা সমাধানের চেষ্টা করছেন।

জানা গেছে, 2021 সালের 1 জুলাই থেকে 2022 পর্যন্ত দূতাবাসে পাসপোর্ট সংশোধনের জন্য প্রায় 600টি আবেদন আসে। সম্প্রতি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. বেনজিরের ইতালি সফরকালে আইজিপি বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। একইসঙ্গে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের তথ্য সংশোধনের জটিলতা সম্পর্কে রাষ্ট্রদূত পুলিশ মহাপরিদর্শককে অবহিত করেন।

“যখন কেউ বয়স সম্পর্কে একটু বেশি অসত্য তথ্য প্রকাশ করে তখন আমাদের কিছু করার নেই,” তিনি বলেছিলেন। তাছাড়া এ ধরনের সংশোধনী দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে দেখা যায়। দালালের কবলে পড়ে যা খুশি করা ঠিক নয়। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

নাম, ঠিকানা, জন্ম তারিখ এমনকি ধর্ম পরিবর্তন করে জীবিকার সন্ধানে ইউরোপে এসে সমস্যায় পড়েছেন প্রায় ১০ হাজার বাংলাদেশি। ইতালিসহ বিভিন্ন দেশে আশ্রয়কেন্দ্রে আটক প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট না থাকায় বৈধতা থেকে বঞ্চিত হচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী, সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত সংশোধনের আবেদন গ্রহণ করছে বাংলাদেশ দূতাবাস। বর্তমানে পাঁচ বছরের বেশি বয়সের কোনো পাসপোর্টের আবেদন দূতাবাস গ্রহণ করছে না।
এমতাবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাংলাদেশি বলেন, বৈধতা পেলেও পাসপোর্টে আবার অবৈধ হয়ে যাব! এইবার আমাদের ক্ষমা করুন। অনেক কষ্টে এদেশে এসেছি। সমস্যার সমাধান না হলে আমাদের পরিবার অনেক বিপদে পড়বে।

Source link

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..
© All Rights Reserved © 2022 www.dailyprobash.com
Bangla News DailyProbash.com