1. [email protected] : Admin :
বন্ধ বিও থেকে লেনদেন না করার নির্দেশনা: বিএসইসি - Welcome
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৫:৫৮ পূর্বাহ্ন

বন্ধ বিও থেকে লেনদেন না করার নির্দেশনা: বিএসইসি

  • টাইম আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ২৮৪ কত বার দেখা হয়েছে

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) উভয়কে বন্ধ বা বন্ধ সুবিধাভোগী মালিকদের (বিও) অ্যাকাউন্ট থেকে লেনদেনের অনুমতি না দেওয়ার নির্দেশ দিয়েছে। ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ এবং এইচএসবিসি ব্যাংককেও একই নির্দেশনা দেওয়া হয়েছে। শুধুমাত্র সঠিক বা জেনুইন বিওর সাথে মোকাবিলা করতে বলা হয়েছে।

বুধবার (১৮ মে) বিএসইসির সহকারী পরিচালক আতিকুর রহমান স্বাক্ষরিত এ চিঠি কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের বিরুদ্ধে সম্প্রতি বিও-এর সঙ্গে অবৈধভাবে সহযোগিতা করার অভিযোগ উঠেছে বিদেশিদের কাছে শেয়ার বিক্রি বন্ধ করতে। এ বিষয়ে সংস্থাটির কাছে ব্যাখ্যা চায় বিএসইসি।

জানা গেছে, চার বছর আগে বন্ধ হয়ে যাওয়া বিদেশি বিনিয়োগ করা বহুজাতিক ব্যাংক এইচএসবিসির শেয়ার কাস্টডিয়ান হিসেবে রাখা হয়েছে। এই বিও অ্যাকাউন্ট থেকে ১১ মে বিপুল সংখ্যক শেয়ার বিক্রি হয়েছে। বিএসইসি এই ঘটনাকে অস্বাভাবিক বলে মনে করছে। এই কারণে, বিএসইসি ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের কাছে ব্যাখ্যা চায়, ব্র্যাক ব্যাংকের একটি সহযোগী সংস্থা, যে কোম্পানি বিও অ্যাকাউন্ট পরিচালনা করে। নিয়ন্ত্রক সংস্থা এইচএসবিসি-র কাছেও ব্যাখ্যা চেয়েছে।

এই অস্বাভাবিক লেনদেনের আলোকে, কমিশন আজ ডামি বা জাল বিও অ্যাকাউন্ট থেকে লেনদেন বন্ধ বা বন্ধ করার নির্দেশ দিয়ে একটি চিঠি জারি করেছে।

চিঠিতে কমিশন বলেছে, বিএসইসির বাজার নজরদারি ও গোয়েন্দা বিভাগের পর্যবেক্ষণে বন্ধ/ডামি/ভুয়া বিও থেকে নিয়মিত লেনদেনের বিষয়টি উঠে এসেছে। কিন্তু আন্তর্জাতিকভাবে এ ধরনের বিও লেনদেনের উদাহরণ নেই। এছাড়া দেশে ব্রোকারেজ হাউসগুলো এ ধরনের লেনদেন করছে তার ব্যাখ্যাও সন্তোষজনক নয়। বিও থেকে এ ধরনের লেনদেন কোন আইনে করা যাবে তাও উল্লেখ করতে পারেনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

এ অবস্থায় সঠিক (জেনুইন) বিও দিয়ে লেনদেনের নির্দেশনা দিয়েছে কমিশন।

জেনুইন বা জেনুইন বিও সম্পর্কে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, “যে বিও সঠিক তথ্য দিয়ে খোলা হয়েছে এবং যে বিওতে সিকিউরিটিজ আছে, শুধুমাত্র সেই বিও থেকে বিক্রি করা যাবে।” একটি বিওর সিকিউরিটিজ অন্য বি-এর সাথে বিক্রি করা যাবে না

Source link

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..
© All Rights Reserved © 2022 www.dailyprobash.com
Bangla News DailyProbash.com