1. [email protected] : Admin :
মৌলভীবাজারে মানবতাবিরোধী অপরাধে ৩ জনের মৃত্যুদণ্ড হয়েছে বাংলা এক্সপ্রেস | বাংলা এক্সপ্রেস - Welcome
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৫:১০ পূর্বাহ্ন

মৌলভীবাজারে মানবতাবিরোধী অপরাধে ৩ জনের মৃত্যুদণ্ড হয়েছে বাংলা এক্সপ্রেস | বাংলা এক্সপ্রেস

  • টাইম আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৪৪ কত বার দেখা হয়েছে

তিমির বণিক, মৌলভীবাজার প্রতিনিধি: ৭১তম মহান মুক্তিযুদ্ধে সংগঠিত হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের বড়লেখার আব্দুল আজিজ ওরফে হাবুলসহ তিনজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

সাবেক যুগোস্লাভিয়ার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল বৃহস্পতিবার (১৯ মে) এ রায় দেন। ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।
অপর দুই আসামি হলেন- আবদুল মান্নান ও আবদুল মতিন। এদের মধ্যে আব্দুল মতিন পলাতক।

এর আগে 12 এপ্রিল মামলায় রাষ্ট্র ও আসামি উভয়ের শুনানি শেষে ট্রাইব্যুনাল মামলার রায়ের জন্য স্থগিতাদেশ (সিএভি) জারি করে। মঙ্গলবার (১৮ মে) তিনজনের বিরুদ্ধে রায় ঘোষণার দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয় 16 অক্টোবর, 2014 থেকে। এটি শেষ হয় 14 নভেম্বর, 2016-এ। তিন আসামির বিরুদ্ধে 1971 সালে মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের মতো মানবতাবিরোধী পাঁচটি অপরাধের অভিযোগ আনা হয়েছে।
মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি বড়লেখার তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই বছরের ১ মার্চ মৌলভীবাজার বড়লেখা থানা পুলিশ দুইজনকে গ্রেপ্তার করে। আবদুল আজিজ ও আবদুল মান্নানকে গ্রেপ্তারের পর ২ মার্চ ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ দেন আদালত।

১৯৭১ সালে দুই ভাই আবদুল আজিজ ও আবদুল মতিন ছাত্রলীগের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তারা প্রশিক্ষণের জন্য ভারতের রাজধানীতে যান। কিন্তু প্রশিক্ষণের সময় তারা পালিয়ে রাজাকার বাহিনীর সাথে যোগ দেয়। আরেক আসামি আবদুল মান্নান ১৯৭১ সালে স্থানীয় মুসলিম লীগের নেতা ছিলেন।

Source link

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..
© All Rights Reserved © 2022 www.dailyprobash.com
Bangla News DailyProbash.com