1. [email protected] : Admin :
সংযুক্ত আরব আমিরাতের ভয়াবহ ধূলিঝড়ে বুর্জ খলিফা 'হারিয়েছে' - Welcome
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:০৪ পূর্বাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের ভয়াবহ ধূলিঝড়ে বুর্জ খলিফা ‘হারিয়েছে’

  • টাইম আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৯৬ কত বার দেখা হয়েছে

বুধবার দেখা গেল ধূলিঝড় এতটা ভয়াবহ হতে পারে। মধ্যপ্রাচ্য জুড়ে বয়ে যাওয়া ঝড় সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হেনেছে। দেশটিতে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। ধূলিঝড়ের কারণে চারদিকে ধুলো ছড়িয়ে পড়ে। বিশ্বের সবচেয়ে উঁচু ভবন, দুবাইয়ের বুর্জ খলিফা, কিছু সময়ের জন্য নজরে পড়েনি। খবর এএফপি।

দুবাইতে অবস্থিত বুর্জ খলিফা 727 মিটার (2,617 ফুট 6 ইঞ্চি) উঁচু। এটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হিসেবে পরিচিত। এটি সাধারণত সংযুক্ত আরব আমিরাতের প্রধান অর্থনৈতিক কেন্দ্র। এটি আশেপাশের অনেক এলাকা থেকে খালি চোখে দেখা যায়। তবে গতকালের ধূলিঝড়ের সময় মনে হচ্ছিল কেউ বুর্জ খলিফার ওপর ধুলোর আস্তরণ ছড়িয়ে দিয়েছে।
ওমান, ইরাক, কুয়েত, সৌদি আরব এবং ইরান সহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ধূলিঝড় চলছে। সর্বশেষ ধূলিঝড়টি সংযুক্ত আরব আমিরাতের দিকে অগ্রসর হচ্ছিল। ঝড়ের খবরে মধ্যপ্রাচ্যের অনেক বিমানবন্দর, স্কুল ও অন্যান্য জায়গা বন্ধ করে দেওয়া হয়েছে। এই ঝড়ের জেরে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। অনেকেই শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।
ওয়াকি ইনফো এবং প্লাম পলিউশন অ্যাপ অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাতাসের গুণমান সূচক (একিউআই) ধুলো ঝড়ের কারণে রাতারাতি অস্বাস্থ্যকর হয়ে পড়ে। মধ্যপ্রাচ্যে ধূলিঝড় এখন আরও ঘন ঘন এবং তীব্র হচ্ছে। এই প্রবণতার জন্য অতিরিক্ত ঘাস কাটা, বন উজাড়, নদীর পানির অতিরিক্ত ব্যবহার এবং বাঁধ নির্মাণকে দায়ী করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন আঞ্চলিক জলবায়ু বিন্যাসকে ব্যাহত করছে। মরুকরণ পরিস্থিতি আরও খারাপ করতে পারে। সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষ বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে দেশব্যাপী সতর্কতা জারি করেছে। আবুধাবি পুলিশ গাড়ি চালকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে কারণ বাতাস এবং ধুলো দৃশ্যমানতা হ্রাস করেছে।

ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজির গ্রাফিক তথ্য অনুসারে, ইউএই জুড়ে ঝড় বয়ে যাচ্ছে। বিপজ্জনক আবহাওয়া সম্পর্কে মানুষকে সতর্ক করা হয়েছে। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত দেখা যায়। দুবাই বিমানবন্দরের কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্লাইটটি ক্ষতিগ্রস্ত হয়নি। তবে আরো কয়েকদিন এমন আবহাওয়া থাকতে পারে।

প্রতিবেশী সৌদি আরবও গত মঙ্গলবার ধূলিঝড়ের কবলে পড়ে। রাজধানী রিয়াদে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এক হাজার ২৬৫ জনকে শ্বাসকষ্ট নিয়ে রিয়াদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ধূলিঝড় আসির, নাজরান, হাইল এবং মদিনা শহরেও আঘাত হেনেছে। আগামী রবিবার আরেকটি ঝড়ের পূর্বাভাস রয়েছে।

Source link

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..
© All Rights Reserved © 2022 www.dailyprobash.com
Bangla News DailyProbash.com