1. [email protected] : Admin :
হারিয়ে যেতে বসেছে কক্সবাজারের ঐতিহ্যবাহী উখিয়া দারোগা বাজার। - Welcome
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:২২ পূর্বাহ্ন

হারিয়ে যেতে বসেছে কক্সবাজারের ঐতিহ্যবাহী উখিয়া দারোগা বাজার।

  • টাইম আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৬৩ কত বার দেখা হয়েছে

রিমন মেহবুব রোহিত, কক্সবাজার : কক্সবাজারের উখিয়া উপজেলার একমাত্র ঐতিহ্যবাহী বাজার উখিয়া দারোগা বাজার। উখিয়া উপজেলা সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই বাজারটি ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য অঞ্চলের মতোই বিখ্যাত। দীর্ঘ 60/70 বছরের পুরনো বাজারটি প্রায় সবসময়ই ক্রেতাদের উপচে পড়ে থাকে। কিন্তু লক্ষণীয় বিষয় হলো হঠাৎ করেই বাজার ধ্বস নামতে শুরু করেছে। হারাচ্ছেন তার দীর্ঘ ঐতিহ্য! ক্রেতাদের সঙ্গে ব্যবসা কমতে শুরু করেছে। এ হাটে আসা অসংখ্য ক্রেতা ছুটছেন কোটবাজারে অবস্থিত বাজারে। এ বাজারের তুলনায় কোট বাজারে পণ্যের দাম কম এবং যেকোনো পণ্য সহজেই পাওয়া যায় বলে মনে করেন অধিকাংশ ক্রেতা।

স্থানীয় ক্রেতাদের অধিকাংশই দুর্নীতিগ্রস্ত, অস্বাস্থ্যকর বাজার ব্যবস্থা, অতিরিক্ত টোল আদায়, চাঁদাবাজি, পণ্যের যথেচ্ছ মূল্যবৃদ্ধি, সাব-ইজারাদার ও তার বাহিনী কর্তৃক সাধারণ জনগণের ওপর মৌখিক মারধর, নির্যাতন ও অভাব-অনটনের কারণেই এমনটি হয়েছে। স্থানীয় প্রশাসনের যথাযথ তত্ত্বাবধান।

এখানে উল্লেখ করা দরকার যে, এক সময় ৫ হাজার টাকায় ইজারা দেওয়া বাজারটির বর্তমান ইজারা মূল্য দাঁড়ায় প্রায় দেড় কোটি টাকা। বাজার ইজারা মূল্য বাড়লেও পণ্যের সঠিক মূল্য বাড়েনি, সেবা বাড়েনি বরং হাজারো সমস্যা চলছে। এ ছাড়া ব্যবসায়ীরা প্রায় প্রতিটি পণ্যের দাম তাদের ইচ্ছে মতো নিচ্ছেন। কোটবাজার বা কুতুপালং বাজারের তুলনায় প্রায় প্রতিটি পণ্যের দাম দেড়গুণ।

পণ্যের দাম জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ক্রেতা বলেন, বাজারের ইজারাদাররা যথেচ্ছ টোল নেয়। কয়েকজন ব্যবসায়ীকে বলতে শোনা গেছে, এ হাটে পণ্য বিক্রি করতে টোল দিতে হয় ৩/৪ জনকে। যার কারণে ক্রেতাশূন্য বাজার। সঠিক সময়ে বিক্রি করতে না পারায় অনেক কাঁচামাল, মাছ, শাক-সবজি নষ্ট হয়ে যাচ্ছে। এ কারণে ক্রেতাদের কাছ থেকে দাম বাড়াতে বাধ্য হচ্ছেন তারা। তবে ক্রেতাদের অভিযোগ, উখিয়ার বাজারে নিম্নমানের পণ্য বিক্রি ও অতিরিক্ত দাম নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কোন দোকানে মূল্য তালিকা নেই। যে কারণে দিন দিন ক্রেতাহীন হয়ে পড়ছে বাজার। অদূর ভবিষ্যতে এ বাজারের অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেছেন উখিয়ার অধিকাংশ সচেতন মানুষ। ঐতিহ্যবাহী এই বাজারটিকে রক্ষায় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরসহ স্থানীয় প্রশাসনের যথাযথ তদারকি প্রত্যাশা করেন স্থানীয় জনগণ।

Source link

নিউজটি শেয়ার করুন সোশ্যাল মিডিয়াতে..

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর জানতে..
© All Rights Reserved © 2022 www.dailyprobash.com
Bangla News DailyProbash.com